নিরাপত্তা সংকটের পরেও পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলংকা

|


শ্রীলঙ্কা ক্রিকেট সমিতি (এসএলসি) বুধবার জানিয়েছে যে তারা দলের পক্ষে “সম্ভাব্য সন্ত্রাসবাদী হুমকির সতর্কতা” পাওয়ার পরে পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি পুনর্বিবেচনা করছে।

শ্রীলঙ্কার ২৭ সেপ্টেম্বর থেকে ৯ ই অক্টোবরের মধ্যে পাকিস্তানে তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলার কথা রয়েছে এবং লঙ্কনের মূল খেলোয়াড়রা ইতিমধ্যে সুরক্ষার উদ্বেগের কারণ জানিয়ে সিরিজটি বাদ দিয়েছেন।

বুধবার সফরের আগে এসএলসি এক বিবৃতিতে বলেছে যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই সতর্কতা পেয়েছে।

এসএলসি জানিয়েছে, “শ্রীলঙ্কা ক্রিকেট জাতীয় দলের পরিকল্পিত পাকিস্তান সফরের আগে পাকিস্তানের সুরক্ষা পরিস্থিতির ‘পুনর্নির্ধারণ’ পরিচালনার জন্য শ্রীলঙ্কা সরকারের সহায়তা চেয়েছিল।

“এই সতর্কতাটি হাইলাইট করে যে, প্রধানমন্ত্রীর কার্যালয় পাকিস্তান সফরকালে শ্রীলঙ্কা দলটির উপর সম্ভাব্য সন্ত্রাসবাদী হুমকির নির্ভরযোগ্য তথ্য পেয়েছে।


এসএলসিকে উল্লিখিত সফর শুরু করার আগে চরম যত্ন নেওয়া এবং পরিস্থিতিটির পুনর্বিবেচনা করার পরামর্শ দেওয়া হয়েছে। দিমুথ করুণারত্নে এবং লাসিথ মালিঙ্গা না খেলার  সিদ্ধান্ত জানিয়েছে। শ্রীলঙ্কা সফরের জন্য ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কের নাম লাহিরু থিরিমান্ন এবং দাশুন শানাকাকে। অন্য খেলোয়াড়রা হলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস, নিরোশন ডিকওয়েলা, কুসাল পেরেরা, ধনঞ্জায়া ডি সিলভা, থিসারা পেরেরা, আকিলা ধনঞ্জয়া, সুরঙ্গা লাকমল এবং দীনেশ চান্দিমাল। কুসাল মেন্ডিস চোটের কারণে বাদ পড়েছেন।

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কার টিম বাসে জঙ্গিদের হামলায় ছয়জন নিরাপত্তা কর্মী ও দু’জন বেসামরিক নাগরিক মারা গিয়েছিল এবং ছয় খেলোয়াড় আহত হয়েছিল, পাকিস্তান ডিসেম্বরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসাবে নিজেদের মাটিতে প্রথম টেস্টের আয়োজন করতে চাইছে।

২০০৯ সালের আক্রমণের পরে পাকিস্তান ছয় বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলেনি, সংযুক্ত আরব আমিরাতে তাদের হোম ম্যাচ খেললেও সাম্প্রতিক বছরগুলিতে জিম্বাবুয়ে এবং ওয়েস্ট ইন্ডিজের মতো দলকে স্বাগতিক করেছে।

ওয়ানডে ও টি-টোয়েন্টি উভয় ফর্ম্যাটেই অভিষেকের জন্য অপেক্ষাকৃত ব্যাটসম্যান মিনোদ বানুকা নিয়ে তুলনামূলকভাবে কম অভিজ্ঞতা সম্পন্ন খেলোয়াড়দের নিয়ে স্কোয়াড গঠন করেছে এসএলসি।

জুনে শ্রীলঙ্কা এ’র ভারত সফরে অংশ নেওয়া ভানুকা রাজাপাকসাকে টি-টোয়েন্টি দলে জায়গা দেওয়া হয়েছে।




Leave a reply